বুজুর্গানে দীন তাদের অভিজ্ঞতার আলোকে বলেছেন, তিনটি এমন সুন্নাত আছে, যেগুলোর উপর আমল করতে পারলে অন্তরে নূর পয়দা হয় এবং এর দ্বারা অন্য সকল সুন্নাতের উপর আমল করা সহজ হয়ে যায়। আর অন্তরে সুন্নাতের প্রতি আমল করার স্পৃহা জাগ্রত হয়।

১। সহীহ-শুদ্ধ করে আগে আগে সালাম দেওয়া ও সর্বত্র সালামের ব্যপক প্রসার করা। (সহীহ মুসিলম, হাদীস নং ৫৪; সুনানে তিরিমজী, হাদীস নং ২৬৯৯)
বি.দ্র. السلام (আস-সালামু) এর শুরুর হামযা এবং মীমের পেশ স্পষ্ট করে উচ্চারণ করতে হবে। সালাম এর উত্তর শুনিয়ে দেয়া ওয়াজিব। (ফাতাওয়া হিন্দিয়া ৫/৩২৬)

২। প্রত্যেক ভাল কাজে ও ভাল স্থানে ডান দিককে প্রাধান্য দেওয়া। যথাঃ মসিজেদ ও ঘরে প্রবেশকালে ডান পা আগে রাখা। পোশাক পরিধানের সময় ডান হাত ও ডান পা আগে প্রবেশ করানো। প্রত্যেক নিম্নমানের কাজে এবং নিম্নমানের স্থানে বাম দিককে প্রাধান্য দেওয়া। যথাঃ মসিজদ বা ঘর থেকে বের হওয়ার সময় বাম পা আগে রাখা, বাম হাতে নাক পরিস্কার করা, পোশাক থেকে বাম হাত বা বাম পা আগে বের করা। (সহীহুল বুখারী, হাদীস নং ১৬৮; মুসনাদে আহমাদ, হাদীস নং ২৫০৪৩; মুস্তাদরাকে হাকেম, হাদীস নং ৭৯১; সহীহ মুসিলম, হাদীস নং ২০৯৭)

৩। বেশি বেশি আল্লাহ তাআলার যিকির করা।(সূরা আহযাব, আয়াত ৪১; মুস্তাদরাকে হাকেম, হাদীস নং ১৮৩৯)
তাছাড়া-
ক. উপের ওঠার সময় আল্লাহু আকবার, নীচে নামার সময় সুবহানাল্লাহ এবং সমতল ভূমিতে চলার সময় লা-ইলা-হা ইল্লাল্লাহ পড়তে থাকা। (সহীহুল বুখারী, হাদীস নং ২৯৯৩; সুনানে তিরিমজী, হাদীস নং ৩৩৮৩)

খ. প্রতিদিন কুরআনে কারীম থেকে কিছু পরিমাণ তিলাওয়াত করা বা কুরআন তিলাওয়াত শ্রবণ করা।(সহীহ মুসিলম, হাদীস নং ৭৯১; সহীহুল বুখারী, হাদীস নং ৫০৩৩)

গ. পাঁচ ওয়াক্ত নামাযের পর সুন্নাত থাকলে সুন্নাতের পর নতুবা ফরজের পরে তিনবার ইস্তেগফার, একবার আয়াতুল কুরসী, একবার সূরা ইখলাস, সূরা ফালাক, সূরা নাস পড়া। তাসবীহে ফাতেমী অর্থাৎ ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আল-হামদুলিল্লাহ এবং ৩৪ বার আল্লাহু আকবার পড়া। (সহীহ মুসিলম, হাদীস নং ৫৯১; নাসায়ী, আসসুনানুল কুবরা, হাদীস নং ৯৮৪৮; তাবারানী, আলমুজামুল কাবীর, হাদীস নং ৭৫৩২)

ঘ. সকাল-বিকাল তিন তাসবীহ আদায় করা অর্থাৎ ১০০ বার কালিমায়ে সুওম (সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়া লা-ইলা-হা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার), ১০০ বার ইস্তেগফার ও ১০০ বার কোন সহীহ দুরূদ শরীফ পড়া।(সহীহ মুসিলম, হাদীস নং ২৬৯২, ২৬৯৫; ইতহাফ ৫/২৭৫)

ঙ. প্রত্যেক কাজে মাসনূন দুআ পড়া।(সহীহ মুসিলম, হাদীস নং ৩৭৩; সুনানে তিরিমজী, হাদীস নং ৩৩৮৪

Loading